12 May 2020

সাবু-রাকা-বিল্লু-পিংকি-চাচা চৌধুরীঃ মনে পড়ে যায় আমার শৈশব!




নব্বই দশকের শেষদিকে ভারত থেকে আমদানী করা একটা চাচা চৌধুরীর দাম ছিলো ১৫ টাকা! ১৫ টাকার মূল্য কত বুঝতে হলে জানা দরকার তখন হলুদ রিং চিপসের দাম ছিলো ৩টাকা, সবুজ পটেটো ক্র‍্যাকার্স ৬টাকা, দুই কোয়া কমলার ছবি দেয়া মিমি চকলেট বার ৪/৮ টাকা আর  ২৫০ এমএল একটা কোকের দাম ছিলো ৫-৭ টাকা! ওয়ান-টুতে পড়ি, স্কুলে গেলে টিফিন বাবদ ২ টাকা পাওয়া যেতো! ২ টাকা থেকে ১ টাকা করে জমালে ১৫ দিনে ১৫টাকা জমার কথা! কিন্তু জমাতে পারতাম না কারণ সেই বয়স থেকেই আমি অমিতব্যয়ী! সপ্তাহান্তে পরিবারের সাথে ২৫ টাকা ভাড়ার টু-স্ট্রোক বেবিট্যাক্সি চেপে নিউ মার্কেট/লাকী প্লাজা/মিমি গেলে আর সেখানে আম্মার আঁচল ধরে ঝুলে থাকতে পারলে তবেই পাওয়া যেতো একটা ইন্ডিয়ান কমিকস! বুকল্যান্ড, কারেন্ট বুক সেন্টাল, কমার্শিয়াল বাইন্ডার্স, উজালা আরো কি কি যেন ছিলো! কদিন পর ফুটপাতে কমিকস বেচাবিক্রি দেখে বুদ্ধি খুলে গেলো, তারপর থেকে সেই ১৫ টাকা দিয়েই নুপুর মার্কেট থেকে কিনতাম ৩-৪টা! বারো ভূতে  লুটেপুটে খাবার আগে এভাবে আমার কাছে জমছিলো প্রায় চারশো কমিকস। এই সবকিছুই পড়তে শেখার পরের কয়েকবছরের গল্প। সেসময় কাগজের ঠোঙা থেকে শুরু করে যা পেতাম তাই পড়তাম, যেসব বাসায় বই আছে সেসব বাসায় বেড়াতে যেতে ভালো লাগতো। অবাক লাগে, আমার অত জ্ঞানতৃষা কোত্থেকে এসেছিলো আর এখন গেলোই বা কই! 🤪



তখন যেসব কমিকস পড়তাম সেসবের কিছু সিগনিফিকেন্ট ব্যাপার মেমোরি থেকে লিখছি৷ ভুলে যাওয়া কারো কারো মনে পড়ে যেতে পারে!

*চাচা চৌধুরীর বুদ্ধি কম্পিউটারের চেয়েও প্রখর!

*পুরোনো কমিকসগুলোতে চাচা কাবুলী আর কটি পড়তেন। আধুনিকগুলোতে শার্ট-টাই-ওয়েষ্টকোট!

*জুপিটার থেকে আগত এলিয়েন চাচার চ্যালা সাবু রাগলে দূরে কোথাও আগ্নেয়গিরি ফেটে যায়। তার প্রিয় খাবার মটর পোলাও ও চাচীর তৈরী হোমমেড লস্যি! (এটা কি জিনিস তখন বুঝতাম না।)



*রাকা ভুলে যাওয়া বিজ্ঞানীর তৈরী অমরত্বের অদ্ভুত আরক পান করেছিলো। তাই রাকার মৃত্যু নেই। নানা জায়গায় বন্দি করে রাখলেও কদিন পর পর সে ভেজাল করতে হাজির হয়ে যেতো।

*ক্যানেস্তারা কি জিনিস বুঝতাম না তখন কিন্তু টিঙ্কু মাষ্টারকে ঐ বস্তু ফাটিয়ে বা রকেটে চড়িয়ে শনির বলয়ের আশেপাশে ঘুরিয়ে আনা যেতো বা পাওয়ার কমিয়ে দশ তলায় তুলে দেয়া যেতো! 🤪

*চাচা চৌধুরীর ভাইয়ের নাম ছিলো রাজু চৌধুরী।

*চাচা চৌধুরীর কুত্তার নাম ছিলো রকেট। গাড়ির নাম ছিলো ডগডগ!

*বিল্লুর চোখ ঢেকে দেয়া চুলের স্টাইলটা তখন চলতো বেশ, বিল্লুর গার্লফ্রেন্ডের নাম ছিলো জোজি!

*বিল্লুর শত্রু জয় বজরঙবলি বলে হাউকাউ করা সেই বোকা পালোয়ানটার নাম কি ছিলো মনে নাই!



*বেটে পিঙ্কি কারেকটারটা আজকাল কেমন যেন প্রথম আলোতে ছাপা হওয়া ন্যান্সির মতো লাগে! (যদিও আমার ফ্রিজটি খালাকেই বেশি পছন্দ ;)

*পিংকির বন্ধুর নাম গব্দু ও পোষা কাঠবিড়ালির নাম কুটকুট



*রমন ছিলো বোকা ছাপোষা কেরানী। আরেকটা কমিকস ছিলো গৃহবধুর কারেকটারের, নাম শ্রীমতি জী। আমি পড়তাম শ্রীম তিজী!



*লম্বু-মোটু, অগ্নিপুত্র অভয় ছিলো ফাউল টাইপ। এইগুলো একবার কিনে আর কিনি নাই৷


*ডাইনামাইটেই প্রথম বিকিনি পরা নারীদেহের কার্টুন দেখছিলাম! বলেন কোন মানে আছে শিশুদের এভাবে নষ্ট করার? 😇😂


*চান্নি চাচী বলেও একটা সিরিজ ছিলো। মেইন কারেকটার মোটা একটা আন্টি।



*হি-ম্যান ছিলো আমার কেনা প্রথম কমিকস। চটি সাইজ। ৫টাকা। আমার আঁকা প্রথম সুপারহিরো হিম্যান, বেশ ভালো আঁকতাম তখন!

*ফ্যান্টমঃ চলন্ত অশরীরী! ফ্যান্টম পড়ে ভূগোলের অনেক কিছু শিখছিলাম। এটা প্রাণ বা ডায়মন্ড কমিক্সের প্রোডাক্ট ছিলোনা! ছিলো গ্লোবাল প্রোডাক্টের ইন্ডিয়ান এডাপ্টেশন।



(আরেকটা কথা তখনো কিন্তু পত্র-পত্রিকায় ভারতীয় কমিকসের আগ্রাসন টাইপের মাতম চলতো। কিশোরপত্রিকা ও পত্রিকায় সিরিয়াস সিরিয়াস সব স্বাক্ষাৎকার দিতো সূচিপত্র প্রকাশনের মালিক বারী ভাইরা যারা প্রথমদিকে বাংলাদেশ থেকে বাংলা কমিকস বের করতো। যেমন হাউকাউটা আমরা কয়েক বছর আগে হিন্দি ডোরেমন নিয়ে করলাম সেরকম!)

কত বছর এইসবের সাথে সম্পর্ক নাই! ২০ বছর তো  হবেই! তাও এইসব অর্থহীন কথাবার্তা এখনো মাথায় গেঁথে আছে! কি আর করার! শৈশবের তুচ্ছ ব্যাপারগুলোও গুরুত্বপূর্ণ ভেবে নিউরণ সংরক্ষণ করে রেখেছে! শৈশবের সৌন্দর্যই এইসব অর্থহীন লেইমনেস! বাকিদের কাছে কাঁচ-পুতির মূল্যহীন কিন্তু যার যার স্মৃতি তার তার কাছে এসবই চকচকে হীরা-চুনি-পান্না!

এসব চরিত্রের স্রষ্টা ডায়মন্ড কমিকসের "প্রাণ" কুমার শর্মা আপনি আজ নাই। কিন্তু আপনার প্রতি কৃতজ্ঞতা থাকলো আমাদের রঙ্গিন শৈশবে আরো কিছু রঙ ছড়িয়ে দেবার জন্যে! ইউ উইল বি রিমেমবার্ড!


(লেখাটা ছয় বছর আগে প্রাণ যেদিন মারা গিয়েছিলেন সেদিন পোষ্ট করেছিলাম। আর এখানে শুধুমাত্র প্রাণের ডায়মন্ড কমিকস থেকে বের হওয়া কারেক্টার গুলো নিয়ে আলোচনা করেছি তাই টিনটিন, নন্টেফন্টে, হাদাভোদা বা বাঁটুলের কথা আলোচনায় আসেনি।)

No comments:

Post a Comment