5 May 2020

while my guitar gently weeps

" ♪♪♪ while my guitar gently weeps ♪♪♪ "

আমার বিটলসের সবচে প্রিয় নাম্বারটা সম্ভবত ওদের সবচে আন্ডাররেটেড সং। ১৯৬৮ সালে বিটলস তাদের গুরু মহর্ষি মহেশ যোগীর আশ্রমে ইয়োগা ও ট্রান্সসেন্ডেটাল মেডিটেশন প্র‍্যাকটিস করতে ইন্ডিয়ার ঋষিকেশে কিছুদিন সময় কাটিয়েছিলো। জর্জ হ্যারিসম সে সময় এই গানটি লিখেন।পরে গানটি বিটলসের হোয়াইট এলবামে ঢুকানোর জন্য হারিসনকে জন লেনন ও পল ম্যাকার্টনির সাথে রীতিমত ফাইট করতে হয়। লেনন ও ম্যাকার্টনির মত এটা বিটলসের মানের কম্পোজিশন নয়। হ্যারিসন বাধ্য হয়ে তার বন্ধু এরিক ক্যাপটনের হেল্প নিয়ে গানটি রেকর্ড করেন৷ এবং রেকর্ডেড ভার্সন শোনার পরেই বিটলস কনভিন্সড হয়।

যে কারণে এই পোষ্টের প্রাসঙ্গিকতা তা হলো ১৯৭১ সালে বাংলাদেশের সাহায্যার্থে সংগঠিত ম্যাডিসন স্কয়ারের কনসার্ট ফর বাংলাদেশে জর্জ হ্যারিসন গানটি পরিবেশন করেছিলেন। এবং সেদিম মঞ্চে তার সাথে বিটলস না থাকলেও ছিলেন পুরোনো বন্ধু এরিক ক্ল্যাপটন।

১৯৬৯ সালেই বিটলস ভেঙ্গে গিয়েছিলো তারপরও ১৯৭১ সালে জর্জ হ্যারিসন কনসার্ট ফর বাংলাদেশে অংশ নেয়ার জন্য বিটলসের সদস্যদের আমন্ত্রণ জানিয়েছিলেন। পল ম্যাকার্টনি সরাসরি অস্বীকৃতি জানান। জন লেনন অনুষ্ঠানে আসতে রাজি ছিলেন, কিন্তু তিনি সেসময় আদালতে সন্তানের ব্যপারে তার সাবেক স্ত্রীর সাথে আইনি লড়াই চালাচ্ছিলেন বলে শেষ পর্যন্ত আসতে পারেননি। শেষ পর্যন্ত বিটলসের একমাত্র রিঙ্গো স্টার হ্যারিসনের সাথে যোগ দিতে সক্ষম হন। সাথে আরো যোগ দেন বব ডিলান, এরিক ক্ল্যাপটন, বিলি প্রিস্টন ও হ্যারিসনের নতুন দল ব্যাড ফিঙ্গারের মেম্বাররা!

কনসার্ট ফর বাংলাদেশ থেকে আয় হওয়া প্রায় আড়াই লাখ ডলার ইউনিসেফের মাধ্যমে বাংলাদেশের শরনার্থীদের জন্য খরচ করা হয়েছিলো!

কনসার্ট ফর বাংলাদেশে হ্যারিসন ও ক্ল্যাপটনের পারফর্ম করা while my guitar gently weeps এর লিংক:

https://youtu.be/tBjToPgqt6k

No comments:

Post a Comment